Thursday , July 7 2022
Home / যৌন জীবন / সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়

সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়

সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়, বলছে সমীক্ষা এ নিয়ে সম্প্রতি ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজির তরফে একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়েছে।

সুস্থ যৌনজীবন
সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়

সুস্থ যৌনজীবন দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়

হৃদরোগে আক্রান্ত অনেকেই বলে থাকেন যে সুস্থ হওয়ার পর যৌনজীবনে ছেদ টানলে দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের প্রবণতা কমে যায়। একই কথা বলে থাকেন বিশেষজ্ঞদের একাংশও। কিন্তু নতুন এক গবেষণা বলছে ঠিক এর উল্টো কথা । অর্থাৎ একবার হার্ট অ্যাটাক হওয়ার পর স্বাভাবিক যৌনজীবনে ফিরে গেলে দ্বিতীয়বার অ্যাটাকের সম্ভাবনা কমতে পারে।

এ নিয়ে সম্প্রতি ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজির তরফে একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়েছে। ২০ বছর ধরে গবেষকরা প্রায় ৪৯৫ যুগলের উপর পরীক্ষা চালিয়েছিলেন। সেই সংক্রান্ত নানা তথ্য তুলে ধরেছেন গবেষকরা। দেখা গেছে, যাঁরা হার্ট অ্যাটাকের পর নিজেদের স্বাভাবিক যৌনজীবনে ফিরে গিয়েছেন, তাঁদের দ্বিতীয়বার অ্যাটাকের সম্ভাবনা ৩৫ শতাংশ কমে গেছে। এ বিষয়ে ইজরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়ারিভ গার্বার জানাচ্ছেন, যৌনতা ও স্বাভাবিক যৌন প্রক্রিয়া যে কারও সুস্থ থাকাই প্রমাণ করে। এ ক্ষেত্রে হার্ট অ্যাটাকের পর যৌনজীবনে ফিরে যাওয়া সংশ্লিষ্ট ব্যক্তির ইচ্ছের উপর নির্ভর করে। এতে হয়তো তিনি সুস্থ জীবনযাপন করতে পারেন।

ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজির তরফে যে গবেষণাটি করা হয়েছে, তাতে প্রথমে ১৯৯২ থেকে ১৯৯৩-এর মধ্যে ৬৫ বছর ও তার কম বয়সী ৪৯৫ জনের উপর পরীক্ষা করা হয়েছে। এঁদের বেশিরভাগই ছিলেন ৫৩ বছর বয়সী। এবং ৯০ শতাংশ পুরুষ। ২২ বছর পর দেখা গিয়েছে যে এঁদের মধ্যে ২১১ জন অর্থাৎ ৪৩ শতাংশ মানুষ মারা গিয়েছেন। তবে এই ২১১ জন শুধুমাত্র হৃদরোগেই মারা যাননি। সমীক্ষা বলছে অন্যান্য শারীরিক সমস্যার জেরেও তাঁদের মৃত্যু হয়েছে।গার্বার আরও জানাচ্ছেন, যারা সহজে সিঁড়ি চড়তে পারছেন বা স্বাভাবিক ভাবে হাঁটা-চলাও করতে পারছেন, তাঁরা চাইলে পুনরায় যৌনজীবন শুরু করতে পারেন। দম্পতির মধ্যে ভালো সম্পর্ক, স্বাভাবিক যৌনজীবনে ফিরে যাওয়ার মনোভাব একজন হৃদরোগে আক্রান্ত রোগীকে দ্রুত সুস্থ হতে সাহায্য করবে।

তবে এই গবেষণা এ রকম কোনও দাবি করছে না যে, শুধুমাত্র স্বাভাবিক যৌনজীবনই একজন মানুষকে সুস্থ রাখতে পারে এবং হার্ট অ্যাটাকের পর যৌনজীবন শুরু করা বাধ্যতামূলক। এ ক্ষেত্রে পুরো বিষয়টি নির্ভর করে ব্যক্তির ইচ্ছের উপর।

রেফারেন্স: https://bengali.news18.com

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

চূড়ান্ত ধাপের কোভিড-১৯-এর টিকা

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর স্থগিত

পূবালী ব্যাংক লিমিটেডে নিয়োগ দেওয়া হবে

করোনাভাইরাস মহামারিতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে সারাবিশ্ব

করোনাভাইরাস মহামারিতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে সারাবিশ্ব

করোনামুক্ত হয়েও শেষরক্ষা হল না এসপি বালাসুব্রহ্মণ্যম

কে এল রাহুল যেন পঞ্জাবি তুফান

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে, তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

 

শেয়ার করতে ভুলবেন না

Check Also

যৌন সমস্যা

যেসব যৌন সমস্যা অবহেলা করা ঠিক নয় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.