Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ জানলে অবাক হবেন

স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ জানলে অবাক হবেন

আমাদের স্বাস্থ্যের জন্য স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ প্রচুর। এটি বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে চাষ করা হচ্ছে। এটি গুল্মজাতীয় গাঢ় সবুজ ঔষধি গাছ হিসাবে আমাদের সকলের কাছে খুব পরিচিত। এই গাছের সবচেয়ে বড় গুণ এটি চিনির চায়তে অনেক অনেক গুণ বেশি মিষ্টি অথচ এর এটি সস্পন্ন ক্যালরিমুক্ত। ফলে এই গাছের পাতা থেকে উত্‍পন্ন খাদ্য উপাদান সকলেই খেতে পারে। এমন কি ডায়াবেটিস রোগীরা চিনির পরির্বতে অতি সহজে খেতে পারবে। এটি আমাদের দেশের জন্য এক সম্ববনা এনে দিয়েছে। যেখানে চিনি জন্য কৃষক আখ চাষ করতো আর এই আখ থেকে চিনি উত্‍পাদন করা হতো। আখ চাষ করে যে লাভ হয় তার থেকে ২০ গুণ বেশি লাভ পাওয়া যাবে স্টেভিয়া চাষ করলে।

স্টেভিয়ার উপকারিতা
স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ জানলে অবাক হবেন

স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ জানলে অবাক হবেন

স্টেভিয়ার চাষ পদ্ধতি
বাংলাদেশে বিভিন্ন জেলায় স্টেভিয়া বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে। এটি এক বিঘা জমিতে চাষ করে কৃষক অতি সহজে দেড় থেকে দুই লক্ষ টাকা আয় করতে পারছে। এই গাছ সর্বপ্রথম প্যারাগুয়েতে চাষ শুরু করে। এটি প্রায় ২৪০টির মতো প্রজাতি ও ৯০টির মতো জাত আছে। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে এটি বাণিজ্যিকভাবে চাষ করছে। তবে এগিয়ে আছে চীন ,উরুগুয়ে,থাইল্যান্ড, ব্রাজিল,ইসরায়েল,যুক্তরাষ্ট্র। এই দেশগুলো বাণিজ্যিকভাবে স্টেভিয়া চাষ করছে এবং সফল ভাবে এটিকে কাজে লাগাচ্ছে। এই গাছ শুধু মাঠেই হয় এমন নয় এটি বাড়িতে টবে করে চাষ করা যায়। তাই অনেকেই সখের বসে বাড়িতে টবে করে এই গাছ চাষ করছে।

স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ
স্টেভিয়ার পাতা চিনির চায়তে কয়েক গুণ মিষ্টি হওয়ায় এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটিকে অনেকেই মধুপাতা, মিষ্টিপাতা, মিষ্টি হার্ব নামে চিনে থাকে। এটিকে অনেকেই চিনির বিকল্প হিসেবে খেয়ে থাকে। এটি স্বাদ বৃদ্ধিকারক খাদ্য হিসাবে খাওয়া হয়। স্টেভিয়ার আর ও কিছু স্বাস্থ্য উপকারিতা জেনে নিই।

১ স্টেভিয়া ডায়বেটিস রোগীদের জন্য এক আর্শিবাদ স্বরুপ। কারন ডায়বেটিস রোগীদের মিষ্ঠি খাওয়ার প্রতি প্রবল আগ্রহ থাকে। কিন্তু তারা চিনি,বা গুড়ের তৈরি কোন খাদ্য দ্রব্য খেতে পারে না। তাই তাদের জন্য স্টেভিয়া এক দুর্দান্ত খাদ্য হিসাবে হাজির হয়েছে। এটি খেলে এক দিকে যেমন চিনির চাহিদা মিটায় অন্যদিকে ডায়বেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে।

স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ
আর ও পড়ুন- শিমুল মূলের উপকারিতা , স্বাস্থ্য সুরক্ষায় বেলি ফুলের উপকারিতা

২ স্টেভিয়ার পাতার চুর্ণ্য বা গুড়া দাতের জন্য দারুন কাজ করে। এটি দাঁত ক্ষয় হওয়ার হাত থেকে রক্ষা করে। পাশাপাশি দাঁতের রক্তপড়া ,পুজ পড়া ইত্যাদি থেকে রক্ষা করে।

৩ ত্বকের যত্নে স্টেভিয়ার তুলনা হয় না। এটি খেলে ত্বকের লাবণ্য ফিড়ে আসে। এবং ত্বক হয় আর ও সুন্দর। তাছাড়া ত্বকের ক্ষত নিরাময়ে দ্রুত কাজ করে।

৪ এই পাতা ব্লাডসুগার নিয়ন্ত্রণ রাখে। উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে।ফলে স্বাভাবিক রক্তচাপ থাকে।

৫ যকৃত লিভারে এই পাতা পুষ্টি সরবরাহ করে থাকে।অগ্ন্যাশয়কে ইনসুলেন নিঃসরণে সহায়তা করে থাকে।

৬ এটি অধিক মিষ্টি হওয়ায় বিভিন্ন মিষ্টি জাতীয় খাদ্য তৈরিতে এটি ব্যবহার করা হয়।

৭ বর্তমানে চা ,কপিতে এই পাতা চিনির পরির্বতে ব্যবহার করা হচ্ছে।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

মরিচ পানিতেই দুই মিনিটে দূর হবে গলা ব্যথা বা খুসখুস

উত্তেজক ট্যাবলেটে কেনো ঝুঁকছে যুবকযুবতীরা

উচ্চ রক্তচাপ কমায় কুমড়ার বীজ

হ্যান্ডশেক বলে দিবে আপনার স্বভাব

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হবে

দ্রুত বীর্যপাত হওয়ার সমাধান কি?

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.