Saturday , July 2 2022
Home / স্বাস্থ্য সেবা / স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ জানলে অবাক হবেন?

স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ জানলে অবাক হবেন?

স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ প্রচুর রয়েছে। স্বাস্থ্য সুরক্ষায় এটি আশ্চর্যজনক একটি ফল। স্ট্রবেরিতে রয়েছে অসাধারন স্বাস্থ্য উপকারিতা। স্ট্রবেরির পুষ্টিগুণ অন্যান্য ফলের চায়তে কোন অংশে কম নয়। এটি আমাদের উচ্চ রক্তচাপ, চোখের যত্নে, বাত , সঠিক মস্তিষ্কের ফাংশন,এবং বিভিন্ন কার্ডিও ভাসকুলারিসিস থেকে রক্ষা করে থাকে। স্ট্রবেরিতে প্রচুর পরিমানে ভিটামিন-সি রয়েছে। যা আমাদের শরীরকে সুস্থ রাখতে দারুণ ভূমিকা পালন করে। তাছাড়া স্ট্রবেরিতে অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফোনোলিক উপাদান রয়েছে। এই উপাদান গুলো প্রতিষেধক হিসেবে নানা ধরণের ক্যান্সার প্রতিরোধ, এবং বার্ধক্যজনিত লক্ষণ জাতীয় সমস্যা দূর করার জন্য বিশেষ উপকারি।

স্ট্রবেরির উপকারিতা
স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ জানলে অবাক হবেন

স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ জানলে অবাক হবেন

স্ট্রবেরি খেতে অত্যান্ত সুস্বাদু ও সুন্দর ফ্লেভার সমৃদ্ধ। এর রঙ টি ও অনেক আর্কষণীয়। স্ট্রবেরির ফ্লেভারের কারণে ট্যাবলেট, ওষুধ, এনার্জি ড্রিংক,প্রোটিন বার, এবং বিভিন্ন সাপ্লিমেন্টে ব্যবহার করা হয়। স্ট্রবেরিতে প্রচুর পরিমাণ ভিটামিন এবং খনিজ যেমন- ভিটামিন সি এবং কে, পটাসিয়াম, ফ্লেট, ম্যাঙ্গানিজ, রয়েছে। তাছাড়া জ্যাম, জেলি, আইসক্রিম,স্কোয়াশ, ক্যান্ডিস,সিরাপ, বেকড পণ্য এবং চকলেটসহ প্রসেসিত খাদ্য সামগ্রীগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সুগন্ধযুক্ত এই ফলটিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টে। স্ট্রবেরি লোশন,বডি অয়েল, ফেসওয়াশ,লিপ বাম, টুথপেষ্ট, শ্যাম্পু ইত্যাদিতেও ব্যবহার হয়। এই ভাবে স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ আমরা পেয়ে থাকি।

স্ট্রবেরির পুষ্টিগুণ
পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফলটির চাহিদা প্রচুর রয়েছে। আমাদের দেশে রংপুর অঞ্চলে এই ফল বাণিজ্যিক ভাবে চাষ করা হয়।কৃষকরা এই ফল চাষ করে ব্যাপকভাবে লাভবান হচ্ছে । স্ট্রবেরির পুষ্টিগুণ এর শধ্যে ভিটামিন-সি রয়েছে সবচেয়ে বেশি।আর ভিটামিন সি মানবদেহে জমা থাকে না। তাই প্রতিদিন স্ট্রবেরি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন শরীরের ভিটামিন-সি এর চাহিদা পূরণ করুণ। যেনে নিই স্ট্রবেরির পুষ্টি উপাদান।
প্রতি 100 গ্রাম পরিমাণ আছে
পরিমান উপাদান
ক্যালোরি 33 % দৈনিক মূল্য*
মোট ফ্যাট ০.৩ গ্রাম 0%
স্যাচুরেটেড ফ্যাট 0 গ্রাম 0%
পলিয়ুনস্যাচুরেটেড ফ্যাট 0.২গ্রাম
মনস্যাচুরেটেড ফ্যাট 0 গ্রাম
কোলেস্টেরল 0 মিলিগ্রাম 0%
সোডিয়াম ১ মিলিগ্রাম 0%
পটাসিয়াম ১৫৩ মিলিগ্রাম ৪%
মোট কার্বোহাইড্রেট ৮ গ্রাম ২%
ডায়েটারি ফাইবার ২ গ্রাম ৮%
চিনি ৪.৯ গ্রাম
প্রোটিন 0.৭ গ্রাম ১%
ভিটামিন এ 0%
ভিটামিন সি ৯৭%
ক্যালসিয়াম ১%
আয়রন ২%
ভিটামিন ডি 0%
ভিটামিন বি -৬০%
ম্যাগনেসিয়াম ৩%

স্ট্রবেরির অসাধারণ স্বাস্থ্য গুণাগুণ
১.ভিটামিন সি এর উপস্থিতি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি করে স্ট্রবেরি। আর এটি সাধারণ কাশি ও ঠাণ্ডা জাতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে । আমাদের দেহের চাহিদার প্রায় ১৫০ শতাংশ পূর্ণ করে ভিটামিন সি ।

২. ত্বকের যত্নে স্ট্রবেরি দারুন কাজ কর। কারন এতে বিদ্যমান এলাজিক অ্যাসিড, স্যালিসিলিক এসিড,হাইপারপিগমেন্টেশন কমায়,এবং মুখের ব্রণ প্রতিরোধ করে ও মৃত চামড়ার কোষগুলো দ্রুত অপসারণ করে। এছাড়া স্ট্রবেরি দ্বারা মুখের মাস্ক প্যাক তৈরি করতে পারেন। এই জন্য আপনাকে ৪-৫ টি স্ট্রবেরি ব্লেন্ডারে পেস্ট করে এক চা চামচ মধু মিশিয়ে মুখের উপর আলতো ভাবে লাগিয়ে নিন। কিছু সময় পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

৩ .স্ট্রবেরিতে আছে ফলিক অ্যাসিড যা বিশেষ করে গর্ভাবস্থায় জন্ম ত্রুটি প্রতিরোধ করে। গর্ভাবস্থায় সুস্থ স্বাস্থ্য নিশ্চিত করার জন্য এই ফলটি গুরুত্বপূর্ণ।

৪. চোখের যত্নে স্ট্রবেরি এক অসাধারণ কাজ করে। এতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট যেমন-ফেনোলিক ফাইটোকেমিক্যালস,ফ্ল্যাভোনোয়েডস, এবং এল্যাজিক এসিডের মতো উপাদান গুলো প্রায় সকল ধরনের চোখের সমস্যা দূর করে। এটি চোখের দৃষ্টি ত্রুটি এবং যে কোন ধরণের সংক্রমণ জাতীয় সমস্যা প্রতিরোধ করে।তাই চোখ ভালো রাখতে স্ট্রবেরির তুলনা হয় না।

স্ট্রবেরির পুষ্টিগুণ
৫. ওজন কমাতে চাইলে স্ট্রবেরি খাওয়ার অভ্যাস করুন। কারণ এই সকল উপাদান অ্যাডিপোনেটটিন এবং লেপ্টিনের উৎপাদনে সহায়তা করে, যা উভয়ই চর্বি বার্ন করে। এবং ওজন হ্রাস করে থাকে।

৬. ডায়াবেটিস কমাতে নিয়মিত স্ট্রবেরি খেতে পারেন। এটি ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ করে থাকে।

৭ . হার্ট ভালো রাখতে স্ট্রবেরির তুলনা হয় না। কারণ এতে আছে উচ্চ মানের অ্যান্টিঅক্সিডেন্টস। যা (খারাপ) কোলেস্টেরল দ্বারা আক্রান্ত কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়। এটি রক্তের অভ্যন্তরের ত্বককে ত্বরান্বিত করে, এবং উন্নত রক্ত প্রবাহ সৃষ্টি করে । তাছাড়া এতে আছে উচ্চ ফাইবার কনটেন্ট ও ভিটামিন সি ফলে কোলেস্টেরল হ্রাস করতে সাহায্য করে।

৮. মস্তিষ্কের ফাংশন ভালো রাখতে স্ট্রবেরি চমৎকার কাজ করে। এতে আয়োডিন ফাইটোকেমিক্যালের ও ভিটামিন সি থাকায় স্নায়ুতন্ত্রের যথাযথ কার্যকারিতা সঠিক রাখতে সহায়তা করে। তাছাড় পটাসিয়াম, মস্তিস্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করে।

 

৯. উচ্চ রক্তচাপ হ্রাস করতে স্ট্রবেরি কাজ করে থাকে। কারণ এতে ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম রয়েছে এবং সাথে সামান্য পরিমানে সোডিয়াম আছে। আর এই উপাদান গুলো উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাছাড়া স্ট্রবেরি আমাদের দেহের বিভিন্ন অংশে রক্ত প্রবাহ সহজ করে। ফলে এটি সকল ফাংশনের কাজ সক্রিয় করতে সাহায্য করে।

স্ট্রবেরির পুষ্টি উপাদান
১০. .স্ট্রবেরিতে ভিটামিন সি কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে, ফলে স্কিন টোন স্বাভাবিক করে, এবং এন্টি-এইজিং হিসেবে কাজ করে থাকে। তাছাড়া আর ও গবেষণায় দেখা গেছে স্ট্রবেরির নির্যাসে অ্যানথোসায়ানিন্স যা সূর্যের অতিবেগুনী বিকিরণ থেকে রক্ষা করে।

১১. নিয়মিত স্ট্রবেরি খেলে স্ট্রোকের ঝুঁকি কমে। এতে থাকাবিদ্যমান উপাদান গুলো স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

১৩.স্ট্রবেরির উচ্চ ফাইবার কনটেন্টের কারণে, স্ট্রবেরি হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে । এটি আমাদের শরীরের ডাইভারটি কুলাইটিস, ডাইজেস্টিভ ট্র্যাক্টের প্রদাহ প্রতিরোধ করে, যা জ্বর এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

১৪. ক্যান্সার প্রতিরোধ করে প্রতিদিন স্ট্রবেরি খেতে পারেন। আর এতে আছে ভিটামিন সি , অ্যানথোসায়ানিন্স, এবং কেমফেরোল যা চমৎকার এন্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে। এই গুলো ক্যান্সার এবং টিউমারের বিরুদ্ধে লড়াই করে।

১৫. অনেকে চুলের যত্নে স্ট্রবেরি ব্যবহার করে থাকে। এটি ভিটামিন সমৃদ্ধ বৈচিত্র্য চুল পড়া রোধ করে, চুল ময়েশ্চারাইজ এবং চুলের খুশকী দূর করে।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

ডিটক্স ফুট প্যাচের (Detox Foot Patch)উপকারিতা

https://www.latestbangla.com/archives/3027

জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/3022

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.