Thursday , July 7 2022
Home / রুপচর্চা / স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার

স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার

যুগ যুগ ধরে স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার হয়ে আচ্ছে। গোলাপ ফুল সৌন্দর্যের মহা প্রতিক। এটি দেখতে যেমন সুন্দর ঠিক এর অপরুপ গন্ধ পরিবেশকে মহিহিত করে। গোলপ ফুলের ব্যবহার অনেক। এক দিকে যেমন সৌন্দর্য বর্ধক করে অন্য দিকে স্বাস্থ্য রক্ষায় দারুন কাজ করে।অধিকংশ মহিলা সৌন্দর্য চর্চায় গোলাপ ফুল ব্যবহার করে। এটি প্রসাধণী তৈরিতে বর্তমানে প্রচুর ব্যবহার হচ্ছ। সাবান তৈরি থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে এটি কাজে লাগছে। এর পাশাপাশি স্বাস্থ্য ঠিক রাখতে গোলাপের রয়েছে অনেক ব্যবহার। জেনে নিই কিছু গোলপের ব্যবহার।

স্বাস্থ্য রক্ষায়
স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার

স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার

রূপচর্চায়‌‌‌‌‌গোলাপের ব্যবহার
১) আমাদের অনেকের ঠোঁঠের রঙ কালো দেখায়। আর এটি দূর করতে গোলাপের পাপড়ি পিষে এর সঙ্গে মধু ও দুধের সর সুন্দর করে মেশাতে হবে। তৈরিকৃত মিশ্রণটি আপনার ঠোঁটে প্রায় ১৫ থেকে ২০ মিনিট রেখে দুধে ফেলুন।কিছুদিন এটি ব্যবহার করলে ঠোঁট হবে গোলাপি ও নরম।

স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার

২) ত্বকে জ্বালাপোড়া একজিমা, লালচেভাব ও সোরিয়াসিসের সমস্যা সমাধানে গোলাপ দুর্দান্ত কাজ করে।

৩)প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে গোলাপ জল। সারাদিন কর্মব্যস্ততা সেরে বাড়ি এসে এক টুকরো গোলাপ জলে ভিজিয়ে নিন এবং এটি পরিস্কার তুলা দিয়ে মুখ পরিস্কার করুন। এতে মুখের সৌন্দর্য বৃদ্ধি পাবে। এটি মেকাআপ উঠাতে ব্যবহার করতে পারেন।

৪) ত্বকের মশৃণ ভাব ঠিক রাখতে গোলাপ জল দারুন কাজ করে । এছাড়া ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে গোলাপে থাকা তেল। তবে যাদের ত্বক খুব স্পর্শকাতর, তাদের জন্য গোলাপজল খুব উপকারী -আর গোলাপের আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।

৫) চুলের বৃদ্ধিসহ মাথার নানা কাজে গোলাপ ব্যবহার হয়। অনেকের মাথায় চুলকানি হয় এবং প্রচন্ড খুসকি দেখা দেয় এই সমস্যা থেকে রক্ষা পেতে গোলাপ জল প্রতিদিন মাথায় ব্যবহার করুন।

আর ও পড়ুন-যষ্টিমধুর শরবতের উপকারিতা , শিমুল মূলের উপকারিতা

৬) মুখের ব্রণের সমস্যা সমাধানে গোলাপ জল দুর্দান্ত কাজ করে। এই জন্য গোলাপ জল ও মেথি পেস্ট একত্রে করে একটি প্যাক তৈরি করতে হবে। এবং এই প্যাকটি নিয়মিত ব্যবহারে মুখের যেকোন ব্রণ দূর হবে।

স্বাস্থ্য রক্ষায় গোলাপের ব্যবহার
সৌন্দর্য চর্চায় গোলাপের যেমন জুড়ি নেই। ঠিক তেমনি স্বাস্থ্য রক্ষায় গোলাপের ব্যবহার অনেক। জেনে নিই এটির কিছু ব্যবহার।

সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার
ক) লিভার ও গলব্লাডার সুস্থ রাখতে গোলাপের পাপড়ির চা পান করুণ। এছাড়া গলা ব্যাথা ও জ্বর কমাতে এটি কাজ করে। এবং বিভিন্ন ইনফেকশন দূর করতে এটি ব্যবহার করা হয়।

খ) আমরা অনেকেই পাইলসের সমস্যায় ভুগছি। আর এটি থেকে গোলাপের পাপড়ি আমাদের মুক্তি দেবে।কারণ এটিতে অনেকটা ফাইবার আছে ফলে হজমে অনেক উইকার হয়। খালিপেটে ৫০ মিলি পানির সাথে এক মুঠো গোলাপের পাপড়ি পিষে পান করুন এতে দারুন কাজ হবে।

গ) স্ট্রেসের সমস্যায় অনেকের রাতে ঘুম হয় না। গোসল করার পূবে গোসলের পানিতে গোলাপ পাপড়ি দিন এবং এতে গোসল করুন শরীর ও মন সুস্থ থাকবে।

ঘ) প্রতিদিন সকালে কয়েকটি গোলাপের পাপড়ি খেলে আপনাকে আগের চায়তে অনেক প্রাণবন্ত রাখবে।

ঙ) শরীরের অতিরিক্ত ওজন কমাতে গোলাপের পাপড়ি ব্যবহার করা হয়। কারন এটি মেটাবলিজম বাড়ায়। এবং দেহ থেকে ক্ষতিকর টক্সিন দূর করে। ফলে শরীর হয় সুস্থ ও সুন্দর। আমরা এখানে স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার জানতে পারলাম।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

প্রসাধনীর রাসায়নিক প্রভাব কাটাতে কী করবেন

https://www.latestbangla.com/archives/2966

চুলের যত্নে চাল ধোয়া পানি কতটা উপকারী? জেনে নিন

https://www.latestbangla.com/archives/2972

বৃষ্টির পানি পান স্বাস্থ্যের জন্য কতটা ভালো?

https://www.latestbangla.com/archives/2977

ড্রাগন ফল খাওয়ার ৬টি উপকারিতা জেনে নিন

https://www.latestbangla.com/archives/2983

পার্লারে না গিয়ে ঘরে বসেই হেয়ার স্পা করার বিশেষ পদ্ধতি

https://www.latestbangla.com/archives/2987

হাত পায়ের আঙ্গুলের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

https://www.latestbangla.com/archives/2992

অনিদ্রা দূর করার সহজ ঘরোয়া কৌশল জেনে নিন

https://www.latestbangla.com/archives/2996

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

মুলা না

মুলা না খেয়ে কি ভুল করছেন

মুলা না খেয়ে কি ভুল করছেন শীতের সবজি মুলা পাওয়া যায় নানা রঙে। একেকটিতে আবার ...

Leave a Reply

Your email address will not be published.