Tuesday , January 18 2022
Home / স্বাস্থ্য সেবা / কতটা শারীরিক সম্পর্ক করলে তবে ব্যায়াম বলা যায়?

কতটা শারীরিক সম্পর্ক করলে তবে ব্যায়াম বলা যায়?

শারীরিক সম্পর্কেই লুকিয়ে সুস্বাস্থ্যের চাবিকাঠি। এ কথাতো এতদিনে মোটামুটি আমাদের সকলেরই জানা। সুস্থভাবে বাঁচতে চান? চুটিয়ে শারীরিক সম্পর্ক করুন। সুস্থ যৌন জীবন যে শুধুমাত্র মানসিক পরিতৃপ্তি এনে দেয় তা নয়, শারীরিক ভাবেও আমাদের চনমনে করে তোলে। ব্যায়াম

ব্যায়াম
কতটা শারীরিক সম্পর্ক করলে তবে ব্যায়াম বলা যায়

কতটা শারীরিক সম্পর্ক করলে তবে ব্যায়াম বলা যায়?

 

অন্য ভাবে বলতে গেলে শারীরিক সম্পর্কের ফলে ওয়ার্ক আউট করার সমান উপকার পাই আমরা। বেশ খানিক্ষণ ব্যায়াম করলে শরীরে যে পরিমাণ এনার্জি বার্ন হয়, ইন্টারকোর্সের পরও ঠিক তাই। বিশেষজ্ঞরা বলছেন শারীরিক সম্পর্কের পর শ্বাস-প্রশ্বাসের হার, হার্টরেট ও রক্তচাপ বাড়ে। ঠিক যেমন বেশ কিছুক্ষণ ওয়ার্ক আউটের পর হয়। তাই এ কথা বলাই যায় যে শারীরিক সম্পর্কের আমাদের শরীরের প্রতিক্রিয়া ওয়ার্ক আউট করার সমানই হয়। ১৯৬০-এই বিশেষজ্ঞরা এ কথা জানিয়েছিলেন।

কিন্তু ঠিক কতটা উপকার হয় শারীরিক সম্পর্কের ফলে? সাম্প্রতিক এক গবেষণায় সেটাই জানার চেষ্টা করেন গবেষকরা। গড়ে আধ ঘণ্টা শারীরিক সম্পর্কের ফলে বিস্ক ওয়াকিং-এর মতো মাঝারি মাপের ওয়ার্কআউটের ৭৫% উপকার পাওয়া যায় বলে জানাচ্ছেন গবেষকরা। কিন্তু আরও একটি বিষয় নজরে পড়েছে গবেষকদের। তাহলে এ কথা বলা যেতে পারে, যে নিয়মিত শারীরিক সম্পর্কে আর আলাদা করে ওয়ার্ক আউটের দরকার পড়ে না? উত্তরটা একই সঙ্গে ‘হ্যাঁ’ এবং ‘না’। কারণ শারীরিক সম্পর্কের ফলে শরীরের প্রতিক্রিয়া ব্যায়াম করার মতো হলেও, তার থেকে যে আমাদের শরীরে কোনও পরিবর্তন নজরে পড়বে তা নয়। অর্থাত্‍ শুধুমাত্র শারীরিক সম্পর্কের ওপর নির্ভর করে আপনার ওজন কমা বা মাসল তৈরি সম্ভব নয়। কারণ এর জন্য যতটা ওয়ার্ক আউট যতক্ষণ ধরে করা দরকার, ততক্ষণ ধরে শারীরিক সম্পর্কের করা হয় না।

দ্রুত বীর্যপাতের সফল ও সহজ সমাধান

https://www.latestbangla.com/archives/1424

সাদাস্রাব কেন হয় মহিলাদের, জানুন বিস্তারিত ?

https://www.latestbangla.com/archives/1421

হলুদের ৫ টি ঔষধি ব্যবহার সম্পর্কে জেনে নিন

https://www.latestbangla.com/archives/1417

নারকেলের নানা গুণ জেনে নিন এক ঝলকে

https://www.latestbangla.com/archives/1429

ওয়ানডে এর দল ঘোষণা, ফিরলেন সাকিব

https://www.latestbangla.com/archives/1404

বউ হিসাবে কোন ধরনের মেয়ে উপযুক্ত? জানুন বিস্তরিত–

https://www.latestbangla.com/?p=1433&preview=true

লোভনীয় বিজ্ঞাপন দেখে ত্বক ফর্সা করতে ক্রিম ব্যবহারের আগে এই খবরটি পড়ে, একবার ভাবুন

https://www.latestbangla.com/archives/1444

স্মার্ট হওয়ার ৩টি অভ্যাস

https://www.latestbangla.com/archives/1454

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

অমিক্রনের বিরুদ্ধে

অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ

অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ করোনার অতিসংক্রামক ধরন অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার টিকার বুস্টার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *