Tuesday , January 18 2022
Home / বাণিজ্য / পুঁজিবাজারে ৩ রেকর্ড গড়ল আজ জেনে নিন

পুঁজিবাজারে ৩ রেকর্ড গড়ল আজ জেনে নিন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি রেকর্ড হয়েছে। সোমবার (২ আগস্ট) দিনের লেনদেন শেষে বাজার মূলধন ও প্রধান দুটি সূচক রেকর্ড উচ্চতায় উঠে এসেছে। গত ১৯ জুলাইয়ের পরে আবারো এই রেকর্ড গড়ল শেয়ারবাজার।
পুঁজিবাজারে ৩ রেকর্ড

পুঁজিবাজারে
পুঁজিবাজারে ৩ রেকর্ড গড়ল আজ জেনে নিন

পুঁজিবাজারে ৩ রেকর্ড গড়ল আজ জেনে নিন

লকডাউনের মধ্যে সীমিত আকারে শেয়ারবাজার চালু থাকলেও সন্তোষজনক লেনদেনের কারণে চাঙ্গা রয়েছে পুঁজিবাজারের পরিবেশ। দেশে পুরোদমে চলছে ভ্যাকসিন কার্যক্রম এবং এটি বিনিয়োগকারীদের আশাবাদী করে তুলছে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার। এদিন পুঁজিবাজারে প্রকৌশল, ওষুধ ও বস্ত্র খাতের শেয়ার কেনার প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। বাজারে মূলধন ছাড়িয়েছে ৫ লাখ ৩৬ হাজার কোটি টাকা। এ যাবৎকালে পুঁজিবাজারে এটিই সর্বোচ্চ মূলধন।

বাজার বিশ্লেষকরা বলছেন, সম্প্রসারণমূলক মুদ্রানীতি ঘোষণার কারণে বিনিয়োগকারীদের মধ্যে ইতিবাচক প্রবণতা দেখা গেছে। গতকালের ঊর্ধ্বমুখী বাজারে এক শ্রেণির বিনিয়োগকারীরা বীমা খাতের শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছে। বিক্রয় চাপের কারণে বীমা খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমে গেছে।

গতকাল উত্থান দিয়ে লেনদেন শুরু হয়। মাঝের কিছু সময় সূচক নিম্নমুখী থাকলেও তা স্থায়ী হয়নি। দিনের শেষে উত্থানের মধ্য দিয়েই শেষ হয় পুঁজিবাজারের লেনদেন।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮১ দশমিক ৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের কার্যদিবসে ছিল ৬ হাজার ৪২৫ দশমিক ২৫ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বিকন ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, তিতাস গ্যাস, বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, জিপিএইচ ইস্পাত লিমিটেড, বিএসআরএম লিমিটেড ও বিবিএস কেবলসের।

এ ছাড়াও ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১১ দশমিক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১২ দশমিক ১৪ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল ১ হাজার ৪০১ দশমিক ০৪ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১৬ দশমিক ২২ পয়েন্ট বেড়ে গতকাল ২ হাজার ৩৪৪ দশমিক ১০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল ২ হাজার ৩২৭ দশমিক ৮৭ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ ৭৪ হাজার টাকা।

আগের কার্যদিবসে যার মূল্য ছিল ১ হাজার ৫২১ কোটি ৩১ লাখ ২ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২৩২টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত ছিল ২৫টি সিকিউরিটিজের বাজারদর।

 

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

রাজধানীতে ৩৭ লাখ টাকার হেরোইনসহ গ্রেপ্তার ৩ জন

https://www.latestbangla.com/archives/11061

ভারী বৃষ্টিপাত নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

https://www.latestbangla.com/archives/11058

তালেবানদের হাতে পতনের দ্বারপ্রান্তে প্রাদেশিক রাজধানী

https://www.latestbangla.com/archives/11053

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবা

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বঙ্গবন্ধুর সব স্বপ্ন

বঙ্গবন্ধুর সব স্বপ্ন পূরণ না হওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না

বঙ্গবন্ধুর সব স্বপ্ন পূরণ না হওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না: শেখ হাসিনা প্রধানমন্ত্রী শেখ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *