Thursday , September 23 2021
Home / স্বাস্থ্য সেবা / করোনার যত ভ্যারিয়েন্টে টালমাটাল বিশ্ব

করোনার যত ভ্যারিয়েন্টে টালমাটাল বিশ্ব

করোনার যত ভ্যারিয়েন্টে টালমাটাল বিশ্ব, মহামারি করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও ধরাশায়ী।

করোনার
করোনার যত ভ্যারিয়েন্টে টালমাটাল বিশ্ব

              করোনার যত ভ্যারিয়েন্টে টালমাটাল বিশ্ব

বিশ্বে এখন পর্যন্ত করোনার পাঁচটি ভ্যারিয়েন্টকে ‘কৌতূহল’ হিসেবে দেখা হচ্ছে। এগুলো হলো ইটা (যুক্তরাজ্য ও নাইজেরিয়া), লোটা (নিউইয়র্ক সিটি), কাপ্পা (ভারত), ল্যামডা (পেরু) ও মু (কলম্বিয়া)। এসব ভ্যারিয়েন্টকে ভয়ানক হিসেবে দেখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে এগুলো বিশ্বের অনেক স্থানেই শঙ্কা ছড়িয়েছে।

অন্যদিকে আলফা (যুক্তরাজ্য), বেটা (দক্ষিণ আফ্রিকা), গামা (ব্রাজিল) ও ডেল্টা (ভারত) এ চারটি ভ্যারিয়েন্ট গভীর উদ্বেগের বলে জানিয়েছে সংস্থাটি।

তবে এখন পর্যন্ত যত ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তারমধ্যে সবচেয়ে শক্তিশালী হলো ডেল্টা। ভারতে শনাক্ত হওয়ায় এটিকে করোনার ভারতীয় ধরনও বলা হয়। ডেল্টা ভ্যারিয়েন্ট বাংলাদেশেও ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে। বাংলাদেশে গত কয়েকমাস ধরে এ ভ্যারিয়েন্টে মৃত্যু-আক্রান্ত আশঙ্কাজনক বেড়েছে।

এদিকে সম্প্রতি মু ভ্যারিয়েন্টটি পর্যবেক্ষণ করছে ডব্লিউএইচও। ‘মু’ বা বি ওয়ান সিক্স টু ওয়ান ভ্যারিয়েন্টটি প্রথম কলম্বিয়ায় শনাক্ত হয়। পরে এটি দক্ষিণ আমেরিকা ও ইউরোপেও বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়ে।

ডব্লিউএইচও বলছে, আরও বেশি টিকা প্রতিরোধী হতে পারে এই মু। যেমনটি বেটা ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও দেখা গেছে। মু চলতি বছর জানুয়ারিতে কলম্বিয়ায় ধরা পড়ে।

ডব্লিউএইচওর মতে, আলফা ভ্যারিয়েন্টটি ১৯৩টি দেশে শনাক্ত হয়েছে। বেটা ১৪১, গামা ৯১ ও ডেল্টা ১৭০টি দেশে ছড়িয়ে পড়ে। এরপরের জায়গা নিলো মু। এটিই পঞ্চম ভ্যারিয়েন্ট হিসেবে উদ্বেগ সৃষ্টি করছে।

দক্ষিণ আমেরিকায় মু ভ্যারিয়েন্ট সঙ্গে ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এদিকে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত সি.১.২ নামের করোনার নতুন ভ্যারিয়েন্টও পর্যবেক্ষণ ডব্লিউএইচও। গত বুধবার এ ভ্যারিয়েন্টের খবর প্রকাশ পাওয়ার পর বিশ্বজুড়ে উদ্বেগ দেখা যায়। তবে ডব্লিউএইচও জানিয়েছে, এটি নিয়ে উদ্বেগের কিছু নেই।

গত জুলাই থেকে এ ভ্যারিয়েন্ট নিয়ে ডব্লিউএইচও ভাইরাস ইভোলুশন ওয়ার্কিং গ্রুপ কাজ করছে।

ডব্লিউএইচও বলছে, বিশ্বব্যাপী করোনার সি.১.২ এই ধরনের ১০০টি সিকোয়েন্স চিহ্নিত হয়েছে। মে মাসের শুরু থেকে দক্ষিণ আফ্রিকায় এটি ছড়িয়ে পড়লেও এর ‘বিস্তার’ খুব একটা দেখা যায়নি। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের মারাত্মক বিস্তার দেখা গেছে। তবে আশঙ্কা রয়েছে এ ভ্যারিয়েন্টও টিকা প্রতিরোধী।

ভাইরাসটি প্রথম শনাক্ত হয় মে মাসে দক্ষিণ আফ্রিকার এমপুমালাঙ্গা এবং গুটাং প্রদেশে। গত ১৩ আগস্ট বিজ্ঞানীরা দেখেন, এ ভ্যারিয়েন্ট দক্ষিণ আফ্রিকার ছয় প্রদেশসহ কঙ্গো, মৌরিতাস, পর্তুগাল, নিউজিল্যান্ড ও সুইজারল্যান্ডসহ ১০টি দেশে শনাক্ত হয়েছে।

করোনা মোকাবিলায় ভারতে গঠিত ন্যাশনাল টাস্ক ফোর্সের সদস্য ড. বাজেভ জয়াদেবান বলেন, মহামারির কারণে আমরা যেকোনো তথ্য একটু দেরিতেই জানাচ্ছি। ডব্লিউএইচও এখন পর্যন্ত চারটি ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে। ভ্যারিয়েন্টগুলো যেমন উদ্বেগের তেমন তাৎপর্যপূর্ণ। তবে সি.১.২ ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কিছু নেই।

মহামারি করোনাভাইরাস চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়ার পর এর নতুন নতুন ভ্যারিয়েন্টে বিপর্যস্ত হয়ে উঠছে পৃথিবী। সব ভাইরাসই সময়ের সঙ্গে স্বভাবতই বদলাতে থাকে, সার্স-কোভিড-২ এক্ষেত্রে কোনো ব্যতিক্রম নয়। ২০১৯ সালের শেষ দিকে যখন এ ভাইরাসটি প্রথম চিহ্নিত হয়, তারপর এটির হাজার হাজার মিউটেশন হয়েছে।

মিউটেশনের মাধ্যমে এভাবে যে পরিবর্তিত ভাইরাস তৈরি হয়, তাকে বলা হয় ভ্যারিয়েন্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বেশির ভাগ মিউটেশনের ফলে ভাইরাসটির মূল গঠনের ওপর খুব কম বা একেবারে কোনো প্রভাবই আসলে পড়ে না। সময়ের সঙ্গে এটি বিলুপ্তও হয়ে যায়। কিন্তু কোন কোনো মিউটেশন এমনভাবে ঘটে, যা ভাইরাসটিকে টিকে থাকতে এবং বংশবৃদ্ধিতে সহায়তা করে।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

ইতিহাস গড়ে পর্তুগালকে জেতালেন রোনালদো

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

আবারও

আবারও প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন জানালেন পরীমনি

আবারও প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন জানালেন পরীমনি , সম্প্রতি ঢাকাই সিনেমার ‘ডানাকাটা পরী’ খ্যাত চিত্রনায়িকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *