Thursday , September 23 2021
Home / স্বাস্থ্য সেবা / টিকা গ্রহণের ৪ মাস পরও মিলছে ১০ গুণ প্রতিরোধ ক্ষমতা!

টিকা গ্রহণের ৪ মাস পরও মিলছে ১০ গুণ প্রতিরোধ ক্ষমতা!

টিকা গ্রহণের ৪ মাস পরও মিলছে ১০ গুণ প্রতিরোধ ক্ষমতা! দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের ৪ মাস পরও মিলছে ১০ গুণ প্রতিরোধ ক্ষমতা। দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকাগ্রহীতাদের ওপর চালানো গবেষণায় এমন তথ্যই পাচ্ছেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

টিকা
টিকা গ্রহণের ৪ মাস পরও মিলছে ১০ গুণ প্রতিরোধ ক্ষমতা!

   টিকা গ্রহণের ৪ মাস পরও মিলছে ১০ গুণ প্রতিরোধ ক্ষমতা!

সেক্ষেত্রে টিকায় দীর্ঘমেয়াদী সুরক্ষা দেবে বলেই মনে করে গবেষণা দল। দেশে এখন পর্যন্ত পাওয়া কোভিডের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই কার্যকর সব টিকা, এমন তথ্যও মিলছে গবেষণায়।

কোভিড মহামারী মোকাবিলায় দেশে দিন দিন বাড়ছে টিকা দেয়ার হার। আর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন গবেষণায় উঠে আসছে টিকার ইতিবাচক কার্যকারিতা।

করোনা টিকার কার্যকারিতা নিয়ে দেশে সবচেয়ে বেশি উল্লেখ করার মতো গবেষণা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। যাতে দেখা যায়, অ্যাস্ট্রাজেনেকার টিকাগ্রহীতা ৯৮ শতাংশের দেহেই তৈরি হয়েছে রোগপ্রতিরোধ ক্ষমতা। গবেষণার পর্যায়ে রয়েছে ফাইজার, মডার্না, সিনোফার্ম গ্রহীতাদের অ্যান্টিবডিও।

গবেষকরা জানাচ্ছেন, যেকোনো বয়সী ব্যক্তি কিংবা জটিল সব রোগে আক্রান্তদের ক্ষেত্রেও রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে ভূমিকা রাখছে কোভিড টিকা।

গবেষকরা বলছেন, দেশে এখনো পাওয়া সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই সুরক্ষা দিতে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার টিকা। তবে ধীরে ধীরে অ্যান্টিবডি কিছুটা কমলেও কখনোই সেটি ভাবনার কারণ হয়ে দাঁড়ায় নি। বরং দ্বিতীয় ডোজ নেয়ার চার মাস পরও ১০গুণ প্রতিরোধক্ষমতার উপস্থিতি মিলছে টিকাগ্রহীতার দেহে। সেক্ষেত্রে টিকায় দীর্ঘমেয়াদী সুরক্ষা মিলবে বলেই মনে করেন গবেষক অধ্যাপক ডা. সালাউদ্দিন শাহ।

তিনি বলেন, দেশে করোনার অনেক ভ্যারিয়েন্ট ছিল। ৯৮ শতাংশের দেহে অ্যান্টিবডি পাওয়া গেছে।

এদিকে, গত জুন থেকে দেশে তাণ্ডব চালানো ডেল্টার দাপট কমতে শুরু করেছে ধীরে ধীরে। তবে উড়িয়ে দেয়া যায় না নতুন কোনো ভ্যারিয়েন্টের শঙ্কা। তাই সেসবের বিস্তার ঠেকানো এবং ভাইরাসের গতি-প্রকৃতি সম্পর্কে ধারণা পেতে জিনোম সিকোয়েন্সসহ গবেষণার পরিসর আরো বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের।

দেশে এখন পর্যন্ত টিকার আওতায় এসেছেন ১ কোটি ৮৭ লাখ মানুষ। যার মধ্যে দুই ডোজ করে পেয়েছেন ৮২ লাখ

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

বিশ্বে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

আবারও

আবারও প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন জানালেন পরীমনি

আবারও প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন জানালেন পরীমনি , সম্প্রতি ঢাকাই সিনেমার ‘ডানাকাটা পরী’ খ্যাত চিত্রনায়িকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *