Thursday , September 23 2021
Home / আন্তর্জাতিক / পানসিরে সাবেক ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা করল

পানসিরে সাবেক ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা করল

পানসিরে তালেবান বিরোধী জোটে যোগ দেয়া আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই রহুল্লা সালেহকে হত্যা করেছে তালেবান। তাকে কবরও দিতে দেয়া হয়নি বলে অভিযোগ করেছে তার পরিবার।

পানসিরে
পানসিরে সাবেক ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা করল

পানসিরে সাবেক ভাইস প্রেসিডেন্টের ভাইকে হত্যা করল তালেবান

এদিকে, কাবুলে নারীদের বিক্ষোভে তালেবানের হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। এরমধ্যেই, তালেবানের অন্তবর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানে রাশিয়া কোনোভাবেই অংশ নেবে না বলে জানিয়েছে ক্রেমলিন।

নিজেদের ক্ষতচিহ্ন দেখাচ্ছেন তালেবানের হামলার শিকার দুই আফগান সাংবাদিক। বৃহস্পতিবার নারীদের বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গেলে তালেবানের হাতে মারধরের শিকার হন তাকি দরিয়াবি ও নেয়ামত নাঘদি। পরে, সংবাদ সংস্থা এপির কাছে সেই ঘটনার বর্ণনা দেন তারা। বলেন, কতটা অত্যাচার করা হয়েছে তাদের।
নির্যাতনের শিকার একজন বলেন, ১০ জন মিলে আমাকে আলাদা একটি রুমে নিয়ে মারতে থাকে। টানা ১০ মিনিট ধরে তারা হাতের কাছে যা পেয়েছে তাই দিয়ে মেরেছে। একপর্যায়ে আমি অজ্ঞান হয়ে যাই।
এদিকে নারীদের বিক্ষোভ মিছিলে হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার পরিষদও। তবে, দেশটির অসহায় মানুষের জন্য সহায়তা দিয়ে সবার এগিয়ে আসা উচিৎ বলে মন্তব্য করেছেন সংস্থাটির মহাসচিব এন্তেনিও গুতেরেস।
পানসিরের জোটে অংশ নেয়া রহুল্লা সালেহকে হত্যার পর কবরও দিতে দেয়নি তালেবান। তিনি সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ’র ভাই। তার পরিবারের এক সদস্য জানায়, তালেবানের সঙ্গে যোগাযোগ করা হলেও তার মরদেহ দিতে অস্বীকার করে তারা।

শনিবার আফগানিস্তানে তালেবান গঠিত অন্তবর্তীকালীন সরকার শপথ নিতে পারে। অনুষ্ঠানে চীন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হলেও এতে রাশিয়া কোনোভাবেই অংশ নেবে না। শুক্রবার এক বিবৃতিতে এমনটিই জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। বলেন, তালেবানের কার্যক্রম পর্যালোচনা করেই নিজেদের সিদ্ধান্ত জানাবে মস্কো।

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি নব গঠিত সরকার নিজেদের দেয়া প্রতিশ্রুতি পালন করলে বিদেশি সমর্থন পেতে পারে বলেও মনে করে দেশটি।

নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জেং শুয়াং জানান, জলদিই আফগানিস্তান উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠার পথ খুঁজে পাবে বলে মনে করে চীন। দেশ পুনর্গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগান সরকারের সাহায্যে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

তিনি বলেন, আফগানিস্তানের অপ্রত্যাশিত পট পরিবর্তন দেখলে বোঝা যায়, সামরিক হস্তক্ষেপ ও শক্তির রাজনীতি দিয়ে গণতন্ত্র পাওয়া যায় না। গেল ২০ বছরের সামরিক শক্তির পতন হয়েছে।

চীনের পর আফগান সঙ্কটের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে রাশিয়াও। তবে আফগানিস্তানে বর্তমান মানবিক পরিস্থিতিতে নিঃশর্তভাবে সাহায্যের জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে পাকিস্তান ও কাতার।

এদিকে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ২০ বছর পূর্তির দিন আফগানিস্তানের তালেবান গঠিত অন্তবর্তীকালীন সরকার শপথ নিতে পারে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। শপথ অনুষ্ঠানে চীন ও ইরানসহ ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

হিজাব ছাড়া নারীরা কাটা তরমুজের মতো: তালেবান

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

মাঝে

মাঝে পর্দা দিয়ে আফগান শিক্ষার্থীদের ক্লাস শুরু

মাঝে পর্দা দিয়ে আফগান শিক্ষার্থীদের ক্লাস শুরু , তালেবানরা ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো আফগানিস্তানের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *