Monday , October 18 2021
Home / বিনোদন / ন্যাড়া হলে কি চুল বাড়ে?

ন্যাড়া হলে কি চুল বাড়ে?

শিশুদের চুল পাতলা হলেই অনেকে ঘন ঘন ন্যাড়া করান। তাতে নাকি চুল বাড়ে আর ঘন হয়। অনেক বাবা মায়ের ধারনা, ঘন ঘন ন্যাড়া না করলে নাকি চুল ঘনই হবে না। কিন্তু এসব কথার কি কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে?

ন্যাড়া
ন্যাড়া হলে কি চুল বাড়ে

ন্যাড়া হলে কি চুল বাড়ে?

চুল নিয়ে এমন অনেক ধারনাই সমাজে প্রচলিত আছে, যা আসলে সত্য নয়। কিন্তু যুগ যুগ ধরে মানুষ এসবই সত্য হিসেবে ধরে নিচ্ছেন। ফলে চুলের উপকারের চেয়েও অপকারই বেশি হচ্ছে।

প্রতিদিন তেল লাগালে চুল তাড়াতাড়ি বাড়বে
এই কথা প্রায় সবাই আপনাকে বলে থাকতে পারে। প্রত্যেক দিন নিয়ম করে মাথায় তেল লাগালে তাড়াতাড়ি চুল বাড়বে। কিন্তু সত্যিটা ঠিক উল্টো। সারাক্ষণ মাথার তালু তৈলাক্ত হয়ে থাকলে তাতে ধুলো-ময়লা বেশি জমবে এবং তাতে চুল পড়া বাড়বে। সপ্তাহে ২ থেকে ৩ দিন তেল ম্যাসাজ করলেই যথেষ্ট। তাতেই মাথার তালুর রক্ত চলাচল বাড়বে এবং চুলের স্বাস্থ্য ভালো হবে। তেল লাগানোর কিছুক্ষণ পর শ্যাম্পু করে নেওয়া জরুরি।

ন্যাড়া হলে চুল ঘন হয়
অনেকেই বাচ্চাদের একাধিকবার ন্যাড়া করিয়ে দেন। কিন্তু ন্যাড়া হলেই যে ঘন চুল হবে, তেমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। চুল গজায় ফলিক্‌ল থেকে। তা মাথার তালুর কয়েক মিলিমিটার নীচে থাকে। মাথার চুল কামানোয় ফলিক্‌লে কোনো ভাবেই প্রভাব পড়ে না।

পাকা চুল তুললে বেশি হবে
চুল পেকে যাওয়ার একাধিক কারণ থাকতে পারে। কিন্তু একটা পাকা চুল টেনে তুললে আরও চুল পেকে যাবে, এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। তাড়াতাড়ি চুল পাকার কারণ মূলত জিনগত এবং কিছুটা জীবনযাপনে নানা ভুলত্রুটির জন্য।

নিয়মিত চুল কাটলে চুল বাড়ে তাড়াতাড়ি
নিয়মিত চুল কাটার সঙ্গে চুল কত তাড়াতাড়ি বাড়বে বা কতটা ঘন হবে, তার কোনো সম্পর্ক নেই। তবে কয়েক মাস অন্তর চুল কাটতে বলা হয়। যাতে চুলের ডগা ফেটে গেলে কিংবা চুল নীচের দিকে খুব পাতলা হয়ে গেলে, তা কেটে ফেলা যায়। এতে চুলের স্বাস্থ্য ভালো হতে পারে, কিন্তু এতে চুল তাড়াতাড়ি বাড়ার সরাসরি কোনো যোগ নেই।

নির্বিচারে পাহাড় কাটায় চট্টগ্রামে বিলুপ্ত ও বিপন্নপ্রায় ১৫০ প্রজাতির উদ্ভিদ

https://www.latestbangla.com/?p=13046

ক্যাম্পাস খোলার আগেই হলে উঠবেন জবি ছাত্রীরা

https://www.latestbangla.com/?p=13036

চট্টগ্রামে নতুন তিন ওসি, নানা পদে রদবদল

https://www.latestbangla.com/?p=12996

বাংলাদেশিদের ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিল ওমান

https://www.latestbangla.com/?p=12939

মাটির নিচে পুঁতে রাখা হয়েছিল ১২ মর্টার শেল

https://www.latestbangla.com/?p=12936

রেল লাইনে বসে গেমস খেলতে গিয়ে প্রাণ গেল ৪ যুবকের

https://www.latestbangla.com/?p=12933

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

গ্রেপ্তারের

গ্রেপ্তারের কারণ বুঝতে পেরেছেন শাহরুখপুত্র

মাদককাণ্ডে আটক শাহরুখপুত্র আরিয়ান খানকে ১৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার করেছে ভারতের মাদকবিরোধী সংস্থা (এনসিবি)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *