Saturday , June 19 2021
Home / আন্তর্জাতিক / হামাসের ২ শর্তেই যুদ্ধবিরতি মেনে নিল ইসরাইল!

হামাসের ২ শর্তেই যুদ্ধবিরতি মেনে নিল ইসরাইল!

অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর সর্বাত্মক সামরিক আগ্রাসন সত্ত্বেও যুদ্ধবিরতি প্রতিষ্ঠার ক্ষেত্রে গাজা প্রতিরোধ আন্দোলন হামাসের পূর্বশর্ত মেনে নিতে ইহুদিবাদী ইসরাইল বাধ্য হলো।

হামাসের
হামাসের ২ শর্তেই যুদ্ধবিরতি মেনে নিল ইসরাইল!

হামাসের ২ শর্তেই যুদ্ধবিরতি মেনে নিল ইসরাইল!

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী প্রতিরোধ আন্দোলন হামাস জানিয়েছে, ইসরাইলের সাথে যুদ্ধবিরতির জন্য তারা যে দুটি শর্ত দিয়েছিল, উভয়টিই মেনে নেয়া হয়েছে। প্রথম শর্তটি ছিল আল-আকসা মসজিদে ‘ইসরাইলি আগ্রাসন’ বন্ধ করা, দ্বিতীয় শতটি হলো পূর্ব জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ বন্ধ করা। হামাস দাবি করেছে, দুটি দাবি পূরণের ব্যাপারে তাদেরকে ‘নিশ্চয়তা’ দেয়া হয়েছে।

তবে ইসরাইলের এক সিনিয়র কর্মকর্তা বলেন, হামাসের এই দাবি ভুয়া। পরিচয় প্রকাশ না করে ওই কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে কন্ট্রিবিউটিং সংবাদদাতা বারাক রাভিদ এক্সিয়স নিউজ সাইটকে এ তথ্য জানান।

এর আগে হামাসের সিনিয়র এক নেতা হিজবুল্লাহ সমর্থক আল মায়াদিন নেটওয়ার্ককে জানান, আল-আকসা মসজিদ ও শেখ জাররাহয় ‘ইসরাইলি আগ্রাসন বন্ধ’ হওয়ার নিশ্চয়তা হামাস পেয়েছে। ওসামা হামদান এসব নিশ্চয়তার বিস্তারিত বর্ণনা দেননি। কিংবা কিভাবে তা বাস্তবায়িত হবে, তাও জানাননি।

মিসরের উদ্যেগে এই যুদ্ধবিরতি হয়েছে। অবশ্য এতে কোনো পূর্বশর্ত নেই। মিসর এখন আশা করছে, ইসরাইল ও গাজায় প্রতিনিধি পাঠিয়ে বিষয়টি চূড়ান্ত করার।
১১ দিনের ইসরাইলি হামলায় গাজায় অন্তত ২৩২ জন নিহত হয়েছে। এদের মধ্যে শিশু ৬৫ জন। আর ইসরাইলে দুই শিশুসহ নিহত হয়েছে ১২ জন। সূত্র : বিবিসি ও আল জাজিরা

শেয়ার করতে ভুলবেন না

Check Also

আফগানিস্তানে

আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে হত্যা পুলিশ তদন্ত জারি

আফগানিস্তানে চার পোলিও কর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। নানগড় প্রদেশের পুলিশের মুখপাত্র ফরিদ খান ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *