Thursday , December 2 2021
Home / বাংলাদেশ / বাংলাদেশে পুজামণ্ডপ ও মন্দিরে হামলা ও সহিংসতায়

বাংলাদেশে পুজামণ্ডপ ও মন্দিরে হামলা ও সহিংসতায়

সাম্প্রদায়িক সহিংসতা: বাংলাদেশে পুজামণ্ডপ ও মন্দিরে হামলা ও সহিংসতায় যেসব মামলা ও গ্রেপ্তার

কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর ওই ঘটনার জের ধরে ঢাকা, কুমিল্লা, ফেনি, কিশোরগঞ্জ, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলা, পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন জেলায় একাধিক মামলা হয়েছে।

বাংলাদেশে পুজামণ্ডপ
বাংলাদেশে পুজামণ্ডপ ও মন্দিরে হামলা ও সহিংসতায়

বাংলাদেশে পুজামণ্ডপ ও মন্দিরে হামলা ও সহিংসতায়

এসব মামলায় কারও কারও নাম উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে অজ্ঞাতনামা হিসাবে শতাধিক থেকে শুরু করে কয়েক হাজার মানুষকে আসামী করা হয়েছে।বুধবার থেকে শুরু হওয়া এসব সহিংসতায় এখন পর্যন্ত ছয় জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন কয়েকশো মানুষ।ঢাকার সহিংসতার ঘটনায় আসামী চার হাজারের বেশি
গত শুক্রবার ঢাকার কাকরাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে রমনা ও পল্টন থানায়। এসব মামলায় ২১ জনের নাম উল্লেখ করা হয়েছে, অজ্ঞাতপরিচয় আসামী করা হয়েছে ৪০০০ জনকে।

শুক্রবার জুমার নামারে পর কয়েকশো মানুষ বায়তুল মোকাররম থেকে মিছিল বের করে পুলিশের সঙ্গে সংঘর্ষে চড়িয়ে পড়ে। পুলিশ লাঠিচার্জ, টিয়ার সেল ও শটগানের গুলি ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে।

এসব মামলায় সরকারি কাজে বাধা ও পুলিশের ওপর হামলার অভিযোগ আনা হয়েছে।

রমনা থানার মামলায় ১০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১৫০০ মানুষকে আসামী করা হয়েছে।

আরও পড়তে পারেন:
হিন্দুদের নিরাপত্তা নিয়ে ভারতকে কেন সতর্ক করলেন শেখ হাসিনা
সংখ্যালঘুদের উপর হামলার বিচার হয় না কেন
বাংলাদেশে পূজা মণ্ডপে হামলায় ভারতে ব্যাপক প্রতিক্রিয়া
শারদীয় দুর্গাপূজার তারিখ নির্ধারিত হয় যেভাবে

রমনা থানার ওসি মনিরুল ইসলাম জানিয়েছেন, শুক্রবার সংঘর্ষের সময় যে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছিল, মামলায় তাদের নাম উল্লেখ করা হয়েছে।

সেদিনের ঘটনায় পল্টন থানায় দায়ের করা মামলায় ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা দুই থেকে আড়াই হাজার মানুষকে আসামী করা হয়েছে।

থানার ওসি সালাউদ্দিন মিয়া জানান, ”শুক্রবার দুপুরে নামাজের সময় এদের মধ্যে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছিল। বাকি পাঁচজন পলাতক রয়েছে। তাদেরও গ্রেপ্তারের চেষ্টা করা হচ্ছে।”

চট্টগ্রামে আসামী ৫০০ জনের বেশি, গ্রেপ্তার ৮৪
চট্টগ্রামের পূজা মণ্ডপে হামলার ঘটনায় ৮৪ জনের নাম উল্লেখ আর অজ্ঞাতনামা ৫০০ ব্যক্তিকে আসামী করে শনিবার মামলা করা হয়েছে।

চট্টগ্রামের জেএম সেন হলে শুক্রবার ওই হামলার ঘটনা ঘটে। কুমিল্লায় কথিত কোরআন অবমাননার প্রতিবাদে আন্দরকিল্লা শাহী জামে মসজিদে জুমার নামাজ শেষে মিছিল নিয়ে যাওয়ার সময় জেএম সেন পূজা মণ্ডপে হামলার করা হয়েছিল।

কোতোয়ালি থানার ওসি নেজামউদ্দিন জানিয়েছেন, সেখানকার সিসি ক্যামেরার ফুটেজ, স্থিরচিত্র দেখে সরাসরি হামলার সঙ্গে জড়িতদের শনাক্ত করে গ্রেপ্তার করা হয়েছে।

ধর্মীয় অনুভূতিতে আঘাত আনা, পুলিশের ওপর হামলা এবং বিশেষ ক্ষমতা আইনের ধারায় এসব মামলা করা হয়েছে।

কুমিল্লায় গ্রেপ্তার ৪০ জন
কুমিল্লায় সহিংসতার ঘটনায় পাঁচটি মামলা হয়েছে। সেসব মামলায় এখন পর্যন্ত ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

কুমিল্লা কোতোয়ালি থানার ওসি আনোয়ারুল আজিম জানিয়েছেন, কোরআন অবমাননা ও প্রতিমা ভাঙচুরের মামলায় পুলিশ বাদী হয়ে চারটি মামলা করেছে। র‍্যাবের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে।

এর মধ্যে ধর্মীয় অনুভূতিতে আঘাত, ডিজিটাল নিরাপত্তা আইন, বিশেষ ক্ষমতা আইনে মামলা রয়েছে। এসব মামলায় মোট ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এসব মামলায় অজ্ঞাতনামা শতাধিক ব্যক্তিকে আসামী করা হয়েছে।

যে ব্যক্তির মোবাইল ফোন দিয়ে মণ্ডপে কোরআন রাখার ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করা হয়েছিল, তাকেও গ্রেপ্তার করেছে পুলিশ। ওই ভিডিও ছড়িয়ে পড়ার পরেই উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সম্পর্কিত খবর:

বাংলাদেশ হিন্দুদের ওপর হামলার ঘটনায় প্রশাসনের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ
কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন রেখেছে কারা চিহ্নিত করতে তদন্ত কমিটি, শহরে বিজিবি মোতায়েন
চৌমুহনীতে আরো একজনের মরদেহ উদ্ধার, ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ

চাঁদপুরের হাজীগঞ্জে দুই হাজারের বেশি ব্যক্তি আসামী
চাঁদপুরের হাজীগঞ্জে বুধবারের সহিংসতার ঘটনায় চারটি মামলা হয়েছে। এসব মামলায় দুই হাজারের বেশি ব্যক্তিকে আসামী করা হয়েছে।

হাজীগঞ্জ থানায় হামলায় ও পুলিশ আহতের ঘটনায় দু’টি মামলা হয়েছে। এছাড়া দু’টি মন্দিরের কর্তৃপক্ষ বাদী হয়ে দু’টি মামলা করেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সোহেল মাহমুদ বিবিসি বাংলাকে জানিয়েছেন, বড় মিছিল নিয়ে থানায় ও পুলিশের ওপর হামলার ঘটনায় অজ্ঞাতনামা ২,০০০ ব্যক্তিকে আসামী করে মামলা হয়েছে। বাংলাদেশে পুজামণ্ডপ এছাড়া মন্দির কর্তৃপক্ষও দু’টি মামলা করেছেন।

এসব মামলায় এখন পর্যন্ত ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

কিশোরগঞ্জ
শুক্রবার বিকালে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার গুন্ধর ইউনিয়নে কাদিম মাইজহাটি গ্রামের একটি মন্দিরে হামলা ও ভাঙচুর হয়। সেই ঘটনায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, মূর্তি ভাঙচুর, চুরি ইত্যাদি অভিযোগে একটি মামলা হয়েছে।

করিমগঞ্জ থানার ওসি মমিনুল ইসলাম জানিয়েছেন, মামলায় নয়জনের নাম উল্লেখ করা হয়েছে, অজ্ঞাতনামা আসামী রয়েছে ৩০/৩৫ জন। এদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

ফেনী
ফেনী থানার ওসি মোঃ মনির হোসেন বলছেন, গতকালের সংঘর্ষের ঘটনায় দু’টি মামলা হচ্ছে। এসব মামলায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দান, ইত্যাদি অভিযোগ আনা হয়েছে।

প্রথম মামলায় অজ্ঞাতনামা আড়াইশো ব্যক্তিকে, দ্বিতীয় মামলায় ১৫০ ব্যক্তিকে আসামী করা হচ্ছে। তবে এখনো কোন গ্রেপ্তার হয়নি।

শুক্রবার কেন্দ্রীয় বড় জামে মসজিদের সামনে থেকে আছরের নামাজের পর বিক্ষোভ শুরু করা হয়। বাংলাদেশে পুজামণ্ডপ অন্যদিকে পূজামণ্ডপে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে সেখানে হিন্দু সম্প্রদায়ের লোকজন অবস্থান নেন। এক পর্যায়ে সহিংসতা ছড়িয়ে পড়লে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নোয়াখালী
বাংলাদেশে নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনীতে শুক্রবার হামলার ঘটনায় ইসকন মন্দির কর্তৃপক্ষ একটি হত্যা মামলা করেছে। সেই সঙ্গে মন্দিরে হামলা, ভাঙচুরের অভিযোগও আনা হয়েছে।

সেখানে হামলায় দু’জন নিহত হয়েছেন।

নোয়াখালীর বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহ ইমরান জানিয়ছেন, হামলার ঘটনায় ইসকন কর্তৃপক্ষ একটি মামলা করেছে। সেখানে কয়েকজন এজাহারে নাম রয়েছে এমন সহ অজ্ঞাত ২০০-২৫০ ব্যক্তিকে আসামী করা হয়েছে।

এর বাইরে পুলিশ বাদী হয়ে হামলা, ভাঙচুর, বাংলাদেশে পুজামণ্ডপ অগ্নিসংযোগ ইত্যাদি অভিযোগ তিনটি মামলা করেছে। সেসব মামলায় ২০০ ব্যক্তির নাম উল্লেখ আর দুই থেকে আড়াই হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামী করা হয়েছে।

মি. ইমরান জানাচ্ছেন, যেসব মন্দিরে হামলা হয়েছে, পুলিশ সবাইকে মামলা করতে অনুরোধ করেছে। কিন্তু অনেক মন্দির কর্তৃপক্ষ মামলা করতে রাজি হচ্ছেন না।

অন্যান্য খবর:
পূজা মণ্ডপে হামলা উদ্দেশ্যমূলক, কারো ইন্ধনে ঘটেছে: বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী
মহাশূন্যে প্রথম চলচ্চিত্রের শুটিং শেষে ফিরে এলেন রুশ ফিল্ম ক্রু
বাংলাদেশে দুর্গাপূজায় সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে গেল কেন?
সৌরজগতের রহস্য উদ্ধারে বৃহস্পতির পথে মহাকাশযান ‘লুসি’

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?


পাইলস রোগের চিকিৎসা পদ্ধতি জেনে নিন

পাইলস রোগের চিকিৎসা পদ্ধতি জেনে নিন

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বাংলাদেশে আসছেন

বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবারের ডিসেম্বরে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী। একই সময়ে নিকট ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *