Thursday , December 2 2021
Home / লাইফস্টাইল / দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো জানুন?

দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো তা নিয়ে। খাবার(Food) মানুষের শরীরে(Body) শক্তি যোগায়। কিছু খাবার আবার শরীরে মেদ(Fat) জমায়। যা দীর্ঘমেয়াদে ক্ষতি করে। এমন কিছু খাবার আছে যা খেলে শক্তি বাড়ে, দিনভর চাঙ্গা থাকা যায়। এমন খাবার নিয়ে প্রতিবেদন করেছে টাইমস অব ইন্ডিয়া।দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো

দিনভর চাঙ্গা
দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো জানুন

দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো জানুন

দিনভর চাঙ্গা রাখে যেসব খাবারগুলো আসুন জেনে নিই সেই সম্পর্কে-

দধি

দইয়ে থাকে প্রোটিন, ক্যালসিয়াম ও দরকারি ফ্যাট, যা শরীরে শক্তি যোগায়। সকালে বা দুপুরে দই খেলে সারাদিন শরীরে থাকবে চাঙ্গাভাব। দই হজমে(Digestion)ও সাহায্য করে। তাই গ্যাস্ট্রাইটিসজনিত অস্বস্তিকর সমস্যা থেকে মুক্তি পেতে দই খান।

বাদাম

বাদাম ও দানাদার খাবার শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে। চিনাবাদাম, কাঠবাদাম, মিষ্টি কুমড়ার বীজ ও তিসি মানুষের শরীরে বেশ শক্তি(Power) যোগায়। তাই প্রতিদিন খাবার তালিকায় এসব খাবার রাখার চেষ্টা করুন। এর মধ্যে মিষ্টি কুমড়ার বীজ ও সূর্যমুখির বীজ নানা ধরনের খনিজের চাহিদাও পূরণ করবে।

ওটস

প্রচুর ফাইবার সমৃদ্ধ এই খাবার শরীরে সুগারের(Sugar) মাত্রা বাড়াবে না। উল্টো দেবে ক্যালরির যোগান। আবার দীর্ঘক্ষণ পেট ভরা ভাবটাও বজায় থাকবে।

কলা

প্রাকৃতিক সুগারে পরিপূর্ণ কলা শরীরকে(Body) সতেজ রাখার জন্য অন্যতম সেরা খাদ্য। একটি কলা খেলে যতক্ষণ পর্যন্ত মানুষের শরীর সতেজ থাকে তা আর অন্য ফলে পাওয়া যায় না। পটাশিয়াম ও আঁশযুক্ত ফল হওয়ায় কলাকে সবসময় আদর্শ ফল হিসেবে বিবেচনা করা হয়।

কাওন

কাওনে আছে প্রচুর প্রোটিন ও অন্যান্য পুষ্টিগুণ(Nutrition) যা শরীরে শক্তি যোগালেও মেদ জমতে দেবে না। সারাদিন সতেজ থাকতেও কাওন খুব কাজের। ভাতের বিকল্প হিসেবেও কাওন বেশ উপযুক্ত। চালের মতো ধুয়ে পরিমাণমতো লবণ(Salt) মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। পানি(Water) শুকিয়ে এলে ১০-১৫ মিনিট জ্বাল কমিয়ে রাখুন। এরপর ভর্তার মতো নেড়ে মুরগি বা মাছ দিয়ে খেতে পারেন। কাওন আমিষ ও আঁশে পরিপূর্ণ একটি খাবার। এতে আছে ভিটামিন, মিনারেল ও ম্যাঙ্গানিজ। এটি গ্লুটেন-মুক্ত।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারে

ভদ্র মেয়ে চেনার ৮টি কৌশল জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/15458

গর্ভাবস্থায় শারীরিক মিলনের ৯টি অজানা সুবিধা জানুন

https://www.latestbangla.com/archives/15455

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

যৌন মিলনে

অতৃপ্ত যৌন মিলনে যা করবেন জেনে নিন এক ঝলকে?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *