Thursday , December 2 2021
Home / পুরুষের স্বাস্থ্য / যেসব খাবারে পুরুষের বন্ধ্যাত্ব দূর হবে জেনে নিন

যেসব খাবারে পুরুষের বন্ধ্যাত্ব দূর হবে জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো যেসব খাবারে(Food) পুরুষের বন্ধ্যাত্ব(Infertility) দূর হবে সে সব কথা নিয়ে। বন্ধ্যাত্ব যে কেবল নারীদেরই হয় তা কিন্তু নয়। বন্ধ্যাত্বের সমস্যা হতে পারে পুরুষদেরও। এই তথ্য সবার জানা থাকলেও, অনেকেই মানতে চান না। তাইতো ঘটে বিপত্তি। মূলত পুরুষদের শুক্রাণু(Sperm) দুর্বল হলেই বন্ধ্যাত্বের(Infertility) সমস্যা দেখা দেয়।যেসব খাবারে পুরুষের বন্ধ্যাত্ব দূর হবে

পুরুষের বন্ধ্যাত্ব
যেসব খাবারে পুরুষের বন্ধ্যাত্ব দূর হবে জেনে নিন

যেসব খাবারে পুরুষের বন্ধ্যাত্ব দূর হবে জেনে নিন

যেসব খাবারে পুরুষের বন্ধ্যাত্ব দূর হবে
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি মিলিলিটারে ১৫ মিলিয়ন শুক্রাণু থাকলে সেটিকে পরিপক্ব শুক্রাণু(Sperm) বলে। এর চেয়ে নিচে নেমে গেলে তা অস্বাভাবিক। আর শুক্রাণুর গুণগত মান কম হলে পুরুষের বন্ধ্যাত্ব(Infertility) হয়।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দেহে ভিটামিন ও জিংকের ঘাটতি থাকলে পুরুষের বন্ধ্যাত্ব হতে পারে। তবে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনলে শুক্রাণুর গুণগত মান বাড়ে। শুক্রাণুর(Sperm) গুণগত মান বাড়াতে কিছু খাবারের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মেডিকেল নিউজ টুডে এবং মম জাঙ্কশন কিছু তথ্য দিয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

ডার্ক চকলেট

ডার্ক চকলেটে রয়েছে অ্যামাইনো এসিড এল-আরজিন। এটি শুক্রাণুর মাত্রা ও বীর্যের পরিমাণ বাড়ানোর উপাদান হিসেবে পরিচিত। এছাড়া এর মধ্যে উচ্চ পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) রয়েছে। এটি ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে। ফ্রি র‍্যাডিকেল শুক্রাণুর গুণগত মান নষ্ট করে। প্রতিদিন এক কামড় ডার্ক চকলেটও শুক্রাণুর মান বাড়াতে উপকারী।

আনারস

আনারসের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। গবেষণায় বলা হয়, এটি টেসটোসটেরন ও শুক্রাণুর গুণগত মান বাড়াতে উপকারী।

টমেটো

টমেটোর(Tomatoes) মধ্যে রয়েছে লাইকোপেন। এ অ্যান্টিঅক্সিডেন্ট শুক্রাণুর গুণগত মান বাড়াতে কাজ করে। টমেটো রান্নার ক্ষেত্রে জলপাইয়ের তেলও দিতে পারেন। এতে অ্যান্টিঅক্সিডেন্ট শোষণ ভালো হয়।

কুমড়ো বীজ

কুমড়ো বীজের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় অ্যামাইনো এসিড ও ফাইটোসটেরল। এ খাবারটি(Food) পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে কাজ করে। গবেষণায় দেখা যায়, কুমড়ো বীজে থাকা উপাদান টেসটোসটেরোন হরমোনের(Hormones) সিরামের মাত্রা বাড়ায়। এছাড়া শুক্রাণুর মাত্রা, জীবনীশক্তি, ক্ষিপ্রতা বাড়াতে কাজ করে।

ওয়ালনাট

ওয়ালনাটের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। সোসাইটি ফর দ্য স্টাডি অব রিপ্রোডাকশনের এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন ৭০ গ্রাম ওয়ালনাট খাওয়া ২১ থেকে ৩৫ বছরের পুরুষের ক্ষেত্রে শুক্রাণুর(Sperm) জীবনীশক্তি, ক্ষিপ্রতা বাড়ায়। ওয়ালনাট সালাদের সঙ্গে খেতে পারেন। এছাড়া স্ন্যাকস হিসেবে খেতে পারেন এ সুস্বাদু বাদামটি।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারে

রোগ ব্যাধিতে পেঁপের উপকারিতা জেনে নিন

https://www.latestbangla.com/archives/15480

শোল মাছের ঝাল রেসিপি জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/15476

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

কাঁঠালের পুডিং

সুস্বাদু কাঁঠালের পুডিং তৈরির রেসিপি জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *