Thursday , May 19 2022
Home / রাজনৈতিক / টিকিট সিন্ডিকেটে আটাব সদস্যরা জড়িত

টিকিট সিন্ডিকেটে আটাব সদস্যরা জড়িত

টিকিট সিন্ডিকেটে আটাব সদস্যরা জড়িত

উড়োজাহাজের টিকিটের মূল্যবৃদ্ধির সঙ্গে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) বর্তমান কমিটির দু-একজন সদস্য জড়িত থাকার অভিযোগ তুলেছেন সংগঠনটির সাবেক সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ মাহবুব। তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয়হীনতায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

টিকিট
টিকিট সিন্ডিকেটে আটাব সদস্যরা জড়িত

টিকিট সিন্ডিকেটে আটাব সদস্যরা জড়িত

মোর্শেদ মাহবুবের অভিযোগ, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দপ্তরের সমন্বয়হীনতা এবং চাহিদা ও জোগান সম্পর্কে কোনো তথ্য বিশ্লেষণ ও ভবিষ্যৎ চাহিদা নিরূপণে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করার কারণে আজকের এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুমতি নিয়ে এয়ারলাইনসগুলো পরিচালিত হয়। বেবিচক সব এয়ারলাইনসের বিভিন্ন রুটের ভাড়া অনুমোদন করে থাকে। কেন বেবিচক অস্বাভাবিক ভাড়া নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছে না এবং ফ্লাইট সক্ষমতা ও অতিরিক্ত ফ্লাইটের জন্য ব্যবস্থা গ্রহণ করছে না, সেটা এক বড় রহস্য। অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও এর ফলে জনগণের ক্ষতির দায় বেবিচক কর্তৃপক্ষ এড়াতে পারে না।

আজ বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে এয়ার টিকিটের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও টিকিট সিন্ডিকেট বন্ধ করার ব্যবস্থা গ্রহণে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ চেয়ে সাধারণ সদস্যদের ব্যানারে সংবাদ সম্মেলন করেন আটাবের কয়েকজন সদস্য। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব অভিযোগ করেন মঞ্জুর মোর্শেদ মাহবুব।

টিকিটের দাম কমাতে এক বছর ‘ওপেন স্কাই’ (প্রতিটি এয়ারলাইনসকে চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ফ্লাইট পরিচালনার সুযোগ দেওয়া) করার দাবিও জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, এখন মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের টিকিটের দাম আকাশচুম্বী। গত বছরের অক্টোবর থেকে এই সংকট শুরু হয়ে চলতি জানুয়ারি পর্যন্ত টিকিটের মূল্য আগের সব রেকর্ড ভেঙেছে। রিয়াদ, জেদ্দা, মাসকাট ও দুবাই রুটে ইকোনমি ক্লাসের স্বাভাবিক সময়ে একমুখী ভাড়া ছিল ৩০ থেকে ৩৫ হাজার টাকা। এখন সেটা ১ লাখ টাকা থেকে ১ লাখ ৩০ হাজার টাকায় গিয়ে ঠেকেছে। এ ছাড়া এত বেশি টাকা দিয়েও এখন টিকিট পাওয়া যাচ্ছে না।

এদিকে দেশি ও বিদেশি বিমান সংস্থাগুলো ভাড়া বৃদ্ধির প্রতিযোগিতায় নেমেছে। এর ফলে প্রবাসী, শ্রমজীবী, বিদেশগামী যাত্রী, ওমরাহ যাত্রী, রিক্রুটিং এজেন্সি, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটরসহ সবাই ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। পাশের দেশে এসব রুটে টিকিটের মূল্য ৪০ হাজার টাকার কম। এ ছাড়া একই গন্তব্যের ফিরতি পথের দূরত্ব একই হলেও টিকিটের দাম ২০ থেকে ২৫ হাজার টাকা মাত্র।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, চাহিদার চেয়ে যখন জোগান কমে তখন দাম বাড়ে। বাংলাদেশ থেকে স্বাভাবিক সময়ে সব কটি এয়ারলাইনস যত ফ্লাইট পরিচালনা করত, করোনাভাইরাসের প্রভাবে তা এখন অনেক কম। এখন ফ্লাইটের সংখ্যা প্রায় ৬০ শতাংশ কমেছে। এর ফলে টিকিটের দামও বেড়েছে। এ ছাড়া সৌদি আরব ও দুবাইতে জনশক্তি রপ্তানি বৃদ্ধি পাওয়ার কারণে যাত্রীর চাপ বেড়েছে। ওমরাহ যাত্রীর যাতায়াতও বেড়েছে।

কোনো কোনো এয়ারলাইনসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে গুটিকয় এজেন্সি এই সুযোগে টিকিট সিন্ডিকেটের মাধ্যমে টিকিটের মূল্য বৃদ্ধি করে অসহায় বিদেশগামী যাত্রীদের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছে বলে লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়েছে। এতে বলা হয়, কিছু এয়ারলাইনস টিকিট বিক্রি ও বিপণন নীতিতে নাম ছাড়া টিকিট বুকিং বা তা ব্লক রাখার কারণে টিকিটের কৃত্রিম সংকট আরও০ বেড়েছে। এ ক্ষেত্রে রিজার্ভেশন সিস্টেমে ফ্লাইটে কোনো সিট খালি থাকলেও ব্লক করে রাখার কারণে সেসব টিকিট বিক্রি হয়েছে বলে দেখানো হয়। এদিকে আবার আসন খালি রেখে ছেড়ে যায় এসব ফ্লাইট।

মঞ্জুর মোর্শেদ মাহবুব ছাড়াও সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আটাবের সাবেক মহাসচিব আবদুস সালাম আরেফ, সাবেক অর্থ সম্পাদক আবদুল হামিদ, কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য মনসুর আলম পারভেজ ও আটাবের সাধারণ সদস্য আনোয়ার হোসেন।

এর আগে গত বছরের ৭ ডিসেম্বর রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে আটাবের বর্তমান কমিটি। সেখানে মধ্যপ্রাচ্যগামী ফ্লাইটের ভাড়া কমানোসহ সরকারকে চার দফা প্রস্তাব দেন সংগঠনটির সভাপতি মনছুর আহামেদ কালাম।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারে
পেটের চর্বির জন্য যেসব মারাত্মক রোগ দেখা দেয়

পেটের চর্বির জন্য যেসব মারাত্মক রোগ দেখা দেয়


বোরহানি তৈরির রেসিপি জেনে নিন এক ঝলকে?

বোরহানি তৈরির রেসিপি জেনে নিন এক ঝলকে?


ওজন কমাতে তোকমা দানা খাওয়ার উপকারিতা

ওজন কমাতে তোকমা দানা খাওয়ার উপকারিতা

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

চকরিয়ায়

চকরিয়ায় নৌকার প্রার্থী ভোট পেয়েছেন ৬৭টি

চকরিয়ায় নৌকার প্রার্থী ভোট পেয়েছেন ৬৭টি চতুর্থ ধাপে গতকাল রোববার অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ...

Leave a Reply

Your email address will not be published.