Saturday , June 19 2021
Home / জাতীয় / খাবারের দাম খুব দ্রুত বাড়ছে করোনা মহামারিতে

খাবারের দাম খুব দ্রুত বাড়ছে করোনা মহামারিতে

বিশ্বজুড়ে করোনা মহামারির মধ্যে খুব দ্রুত খাবারের দাম বাড়ছে বলে জানিয়েছে জাতিসংঘ। গত এক দশকে যা সর্বোচ্চ বলে দাবি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও)। খবর বিবিসির।

খাবারের দাম
খাবারের দাম খুব দ্রুত বাড়ছে করোনা মহামারিতে

খাবারের দাম খুব দ্রুত বাড়ছে করোনা মহামারিতে

বিশ্বজুড়ে খাবারের দামের একটি বৃহৎ সূচক ব্যবহার করে বৃহস্পতিবার (০৩ জুন) এ পরিসংখ্যান বের করেছে এফএও। ওই সূচকে দেখা গেছে, সারা বিশ্বেই গত ১২ মাস ধরে টানা খাদ্যপণ্যের দাম বেড়েছে।

তবে খাবারের দাম বৃদ্ধির সূচক মে মাসে সর্বোচ্চ হয়েছে। যা ১২৭ দশমিক এক পয়েন্টে এসে দাঁড়িয়েছে। একম মাস আগের (এপ্রিল) তুলনায় ৪ দশমিক ৮ শতাংশ বেশি এবং গত বছর মে মাসের তুলনায় ৩৯ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

এফএওর সূচক অনুযায়ী, ২০১০ সালের অক্টোবরের পর এটাই এক মাসে খাদ্যপণ্যের দাম বৃদ্ধির সর্বোচ্চ সূচক।

সংস্থাটি জানিয়েছে, ভোজ্য তেল, চিনি ও দানাশস্যের দাম আন্তর্জাতিক স্তরে বৃদ্ধি পাওয়ায় সামগ্রিকভাবে দাম বেড়েছে খাবারের। কোভিডের কারণে শ্রমিক এবং পরিবহন বিঘ্নিত হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন সরবরাহকারীরা। এছাড়া চলাচল নিয়ন্ত্রণ করায় সরবরাহ বিঘ্ন ঘটায় স্থানীয়ভাবে তৈরি হওয়া সংকটও দাম বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।

বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, করোনা হানায় এখনও নানা দেশে লকডাউন চলছে। এরমধ্যে খাবারের উচ্চ চাহিদা এবং উৎপাদন কমে যাওয়া অব্যাহত থাকলে মু্দ্রাস্ফীতি দেখা দেবে।

তবে কিছু কিছু শিল্প মহামারির সংকট কাটিয়ে উঠতে শুরু করেছে। এছাড়া এফএও থেকেও এবছর বিশ্বজুড়ে রেকর্ড পরিমাণে খাদ্যশস্য উৎপাদন হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। যা খাদ্যপণ্যের দাম কমিয়ে আনতে সাহায্য করবে বলে মনে করছে সংস্থাটি।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

রাতে ঘুমানোর আগে পায়ের যত্ন

কেজেল ব্যায়াম করুন যৌন জীবনের উন্নয়ন ঘটান

স্তন সুগঠিত করুন মাত্র ৬ টি ব্যায়ামের মাধ্যমে

চুইংগাম খাওয়ার মারাক্তক কিছু অপকারিতা জেনে নিন

হাত পায়ের যত্ন

সাজগোজের পর কিভাবে make-up তুলতে হবে ?

চটজলদি মেকআপ

কোন ত্বকে কি রকম মেকআপ ?

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

খুলনা

খুলনা বিভাগে ৪০ হাজার ছাড়াল করোনা রোগী, ২৪ ঘণ্টায় মৃত্যু ৭

খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ৬১৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগে এখন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *