Thursday , September 23 2021
Home / স্বাস্থ্য সেবা / ওজন কমাতে চিনাবাদাম ভূমিকা

ওজন কমাতে চিনাবাদাম ভূমিকা

আপনি যদি ডায়েটে এমনকিছু রাখতে চান যা পুষ্টি ও স্বাদের পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করবে, তবে চিনাবাদাম হতে পারে সেরা পছন্দ। এটি প্রোটিন, ফ্যাট, ফাইবার এবং অন্যান্য স্বাস্থ্যকর পুষ্টি সমৃদ্ধ। চিনা বাদাম অনেকরকম খাবার তৈরিতে ব্যবহার করা যায়। এটি আপনি মিষ্টি, কেক, মিষ্টান্ন এবং স্ন্যাকসে যোগ করতে পারেন।

চিনাবাদাম
ওজন কমাতে চিনাবাদাম ভূমিকা

ওজন কমাতে চিনাবাদাম ভূমিকা

চিনাবাদাম এবং ওজন হ্রাস
চিনাবাদামে উচ্চ ফাইবার সামগ্রী থাকে, যা দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভরিয়ে রাখে। অস্বাস্থ্যকর খাবার কিংবা বেশি খাওয়া এড়াতে নিয়মিত খেতে পারেন চিনা বাদাম। এগুলো সহজেই অন্ত্রের গতিবিধিতে সহায়তা করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা যায় যে, প্রতিদিন পরিমিত চিনাবাদাম খেলে তা ওজন কমাতে এবং নিয়ন্ত্রণ করতে কাজ করে।

দ্য জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ আপনাকে ক্যালোরি পোড়াতেও সহায়তা করতে পারে। এটি সত্য যে চিনাবাদামে প্রচুর ক্যালোরি থাকে তবে আপনি তার সবটাই শোষণ করতে পারবেন না।

আমাদের দাঁত চিনাবাদাম পুরোপুরি ভাঙতে পারে না। আমরা এটি চিবিয়ে ছোট ছোট টুকরো করেই খেয়ে ফেলি। যা হজমের জন্য প্রয়োজনীয়। এ কারণে আমাদের দেহ কম ক্যালোরি শোষণ করে এবং বাকিগুলো বর্জ্যের মধ্য দিয়ে নির্গত হয়।

এ ছাড়া চিনাবাদামে কিছু স্বাস্থ্যকর ফ্যাট থাকে যা আমাদের হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। এই ফ্যাট স্থূলত্ব, ইনফ্লামেশন এবং হার্ট সম্পর্কিত জটিলতার ঝুঁকি কমিয়ে দেয়।

ওজন কমাতে চিনাবাদাম আপনি খেতেই পারেন, তবে দিনে কী পরিমাণ চিনাবাদাম খাচ্ছেন সে সম্পর্কে সতর্ক থাকুন। অতিরিক্ত চিনাবাদাম খেয়ে ফেলবেন না যেন!

সব সময় কাঁচা অথবা বালুর সাহায্যে ভাজা বাদাম খান। লবণ বা অন্য কোনো উপাদানযুক্ত চিনাবাদাম খাওয়া আপনার প্রতিদিনের ক্যালোরির পরিমাণ বাড়িয়ে তুলতে পারে।

ভালো ফলাফলের জন্য চেষ্টা করুন কাঁচা বাদাম খেতে। একমুঠো বাদাম সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে সকালে পান করতে পারেন। তাতেও উপকার মিলবে।

 

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হবে

এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি স্বাস্থ্য উপকারিতা

পেটের চর্বি কমানোর ৮ টি টিপস জানুন

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ঘুম না এলে কি করবেন?

আদার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

তুলসি পাতার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

একটু খানি যত্নেই সম্ভব কালো দাগ দূর করা

গার্লিক নান বানানোর সহজ রেসিপি জেনে নিন

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে, তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। নিজে জানুন এবং শেয়ার করে আপনার প্রিয়জন সহ অন্যদেরকেও জানানে সাহায্য করুন।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে, তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। নিজে জানুন এবং শেয়ার করে আপনার প্রিয়জন সহ অন্যদেরকেও জানানে সাহায্য করুন।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ

শেয়ার করতে ভুলবেন না

Check Also

আবারও

আবারও প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন জানালেন পরীমনি

আবারও প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন জানালেন পরীমনি , সম্প্রতি ঢাকাই সিনেমার ‘ডানাকাটা পরী’ খ্যাত চিত্রনায়িকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *