Tuesday , August 3 2021
Home / স্বাস্থ্য সেবা / স্তন ক্যান্সার এর লক্ষণ প্রতিকার জেনে নিন

স্তন ক্যান্সার এর লক্ষণ প্রতিকার জেনে নিন

বর্তমান বিশ্বে স্তন ক্যান্সার রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।আর এর কারন অনেকেই স্তন ক্যান্সার এর লক্ষণ সম্পর্কে না জানা।স্তন ক্যান্সার বা ব্রেস্ট ক্যান্সার নারীদের একটি অতিপরিচিত রোগ। তবে প্রাথমিক পর্যায়ে ব্রেস্ট বা স্তন ক্যান্সার এর লক্ষণ ধরা পড়লে এই ক্যান্সার সারানো সম্ভব।তবে এই ক্যান্সার শরীরের অন্যান্য অংশে ছরিড়ে পড়লে তা সারানো সম্ভব হয় না। সচেতনতাই এই ক্যান্সার
হওয়ার হাত থেকে রক্ষা করতে পারে।

স্তন ক্যান্সার এর লক্ষণপ্রতিকার জেনে নিন
স্তন ক্যান্সার এর লক্ষণপ্রতিকার জেনে নিন

স্তন ক্যান্সার এর লক্ষণপ্রতিকার জেনে নিন

 

ব্রেস্ট বা স্তন ক্যান্সার এর লক্ষণ
মহিলাদের ক্যান্সারের মধ্যে ব্রেস্ট বা স্তন ক্যান্সার এখন এক নম্বরে আছে। উন্নত বিশ্বে নিয়মিত স্ক্রিনিং আর অধিক সচেতনতার কারণে প্রথম দিকে এই স্তন ক্যান্সারের লক্ষণ ধরা পড়ে। গবেষণায় দেখা গেছে উন্নত বিশ্বে শতকরা ৬৫ ভাগ ব্রেস্ট বা স্তন ক্যান্সারের লক্ষণ ধরা পড়ে একে বারে প্রাথমিক পর্যায়ে। এই জন্য উন্নত বিশ্বে ব্রেস্ট ক্যান্সার জনিত মৃত্যু অনেকটা কমে এসেছে। কিন্তু বাংলাদেশে এই চিত্র একটু ভিন্ন। এর কারণ অনেক দেরিতে বা শেষ পর্যায়ে স্তন ক্যান্সারের লক্ষণ দেখতে পায়। এর অন্যতম কারণ রোগী ও তার পরিবারের এই বিষয়ে অজ্ঞতা ও অসচেতনতা এবং ব্রেস্ট ক্যান্সার এর নিয়মিত স্ক্রিনিং প্রোগামে এর স্বল্পতা। তবে এখন আমাদের দেশের মানুষ ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে সচেতন হচ্ছে।

ব্রেস্ট ক্যান্সার এর লক্ষণ সমূহ
স্তন ক্যান্সার এর লক্ষণ

ক. স্তনের বোটা ভেতরের দিকে ঢুকে যাওয়া বা বোটা দিয়ে হালকা পুঁজ বা রক্ত নির্গত হওয়া।

খ. নিজে নিজে দেখতে হবে স্তনের আকার পরিবর্তন হচ্ছে কিনা।

গ.নিপল (বোটা) দিয়ে রস নি:সরণ বা রক্তপাত হওয়া।

ঘ. স্তনে চাকা চাকা ও লাম্প বা পিন্ড অনুভব করা ও খুব দ্রুত বেড়ে যাচ্ছে আকার। এটি একটি স্তন ক্যন্সার এর লক্ষণ গুলোর অন্যতম।

ঙ. নিপল ও তার আশে পাশের কালো অংশে ফুঁসকুড়ি ও চুলকানি হওয়া।

চ. বগলে ও গলার কাছে চাকা অনুভব কর।

ছ. স্তনের ত্বকে বিভিন্ন পরিবর্তন যেমন চামড়া কুঁচকে যাওয়া,কমলার খোসার মত ছোট ছোট ছিদ্র দেখা দেওয়া,চামড়া টোল পড়া,দীর্ঘস্থায়ী ঘা ইত্যাদি হওয়া।

জ. স্তনে দীর্ঘদিন ব্যাথা অনুভব করা।

ঝ. অনেক মহিলাদের স্তনেই লাম্প থাকে। এদের মধ্যে কয়েকটি ক্যান্সারাস ও কয়েকটি নন-ক্যান্সারাস। এই ব্রেস্ট লাম্প গুলি

অনেক সময় আন্ডার আর্ম বা কলার।বোনের তলাতেও দেখা যায়। তাছাড়া স্তন বৃন্তের আশ পাশেও এই ধরনের লাম্প থাকে যেগুলি

টিপলে শক্ত লাগে এবং অবস্থান পরিবর্তন করেনা।

স্তন ক্যান্সর কেন হয়
স্তন ক্যন্সার এর লক্ষণ

আধুনিক যুগে অনেকেই স্বাস্থ্য সচেতন। স্বাস্থ্য রক্ষায় আগের তুলনায় এখন মহিলারাও অনেক সচেতন। তবে অনেকই জানে না স্ত ন ক্যান্সার কেন হয়। প্রতিদিনই এই মরণ ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন অসংখ্য় নারী পুরুষ। তবে নারীদের পাশাপাশি পুরুষরাও বর্তমানে স্ত ন ক্যান্সারের ঝুঁকেতে রেয়েছে। স্তন ক্যান্সার কেন হয় এর কারন জানা যায় কিছু জেনেটিকের কারণে মানুষের স্তন বা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়। বিআরসিএ১, বিআরসিএ২ নামের জিনের মিউটেশন ৫% থেকে ১০% স্তন ক্যন্সারের জন্য দায়ী।মহিলাদের মাসিক শুরু এবং বন্ধের বয়সের ওপরেও এই রোগে আক্রান্তের ঝুঁকি অনেকটা নির্ভর করে। যাদের ১২ বছর বয়সের পূর্বে মাসিক শুরু এবং ৫০ বছর বয়সের পর মাসিক বন্ধ হয় তাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। তবে বংশগত কারণে এই স্তন ক্যন্সারে আক্রান্ত হতে পারেন অনেকেই। যেমন-মা বোন বা মেয়ে খালা,স্ত ন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকলে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় এদের অনেকাংশে।এছাড়া এস্ট্রোজেন হরমোনের প্রভাবে এই রোগে আক্রান্ত হতে দেখা যায়। যাহারা দীর্ঘ সময় ধরে অতিরিক্ত এস্ট্রোজেন হরমোনের সংস্পর্শে থাকেন, মাসিক বন্ধ হওয়ার পর মহিলাদের মধ্যে যাহারা হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি গ্রহণ করেন, তাদের স্ত ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক।তবে লিঙ্গভেদে ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি বাড়ে। এই জন্য একজন নারী পুরুষের তুলনায় অনেক বেশি স্ত ন ক্যান্সারের ঝুঁকিতে থাকেন।বয়স বাড়ার সাথে সাথে স্তন ক্যান্সারের আক্রান্তের সম্ভাবনা বাড়ে বিশেষ করে ৫০ বছর বয়সের পর এই ঝুঁকি অনেক বেশি।এখানে দেখতে পেয়েছেন স্ত ন ক্যান্সার কেন হয়।

দাঁত ক্ষয় হওয়ার কারণ জানলে অবাক হবেন?

 https://www.latestbangla.com/archives/3673

মানসিক রোগসমূহের লক্ষণ ও প্রতিকার জেনে নিন

 https://www.latestbangla.com/archives/3643

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

 https://www.latestbangla.com/archives/3520

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

 https://www.latestbangla.com/archives/3515

পাইলস রোগের চিকিৎসা পদ্ধতি জেনে নিন

https://www.latestbangla.com/archives/3512

পান খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/3414

প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন?

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

রোগ

রোগ প্রতিরোধে ক্ষমতা বাড়াতে ও সুস্থ থাকতে প্রতি দিন পাতে রাখুন এই খাবার

লকডাউনের মরসুমে খাওয়াদাওয়ার অনিয়ম, মানসিক দুশ্চিন্তায় অনিদ্রা, শারীরিক কসরত, জিম, যোগব্যায়াম ক্লাস বন্ধ— সব মিলিয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *